আন্তর্জাতিক বিতর্ক চ্যাম্পিয়নশিপে ইতিহাসে প্রথমবারের মত দক্ষিণ এশিয়ার কোন দেশ হিসেবে বাংলাদেশ চ্যাম্পিয়ন হয়েছে। ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের দুই ছাত্রের টিম ‘ব্র্যাক এ’ বাংলাদেশের হয়ে এই গৌরব অর্জন করেছে।
বুধবার (২৭ জুলাই) বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় অনুষ্ঠিত আন্তর্জাতিক এই বিতর্কের চূড়ান্ত পর্বে বাংলাদেশের টিম ‘ব্র্যাক এ’ হারিয়েছে প্রিন্সটন ও ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিংগাপুরের মত বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়কে। এর মাধ্যমে বিতর্কের বিশ্বকাপখ্যাত ওয়ার্ল্ড ইউনিভার্সিটি ডিবেটিং চ্যাম্পিয়নশিপ (ডব্লিউইউডিসি) ২০২২ প্রতিযোগিতায় বাংলাদেশ ছিনিয়ে এনেছে অনন্য গৌরব।
৪০০+ টিমের এই প্রতিযোগিতায় ফাইনালে ওঠার আগে হার্ভার্ড, অক্সফোর্ড, কেমব্রিজ, শিকাগো, স্ট্যানফোর্ডের মতো বিশ্ববিদ্যালয়ের টিমগুলোকে হারিয়েছে সাজিদ এবং সৌরদীপ’র দল ব্র্যাক-এ।

সাজিদ আসবাত এবং সৌরদীপ পাল ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে মাস্টার অব সায়েন্স ইন অ্যাপ্লাইড ইকোনমিক্সে অধ্যয়নরত। এর আগে তারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (আইবিএ) থেকে স্নাতক সম্পন্ন করেন।
বিতার্কিক সাজিদ খন্দকার ইএসএল ক্যাটাগরিতে ২য় সেরা, আর ওপেন ক্যাটাগরিতে ১০ম সেরা বক্তা হিসেবে মনোনীত হয়েছেন। তার সহ-বিতার্কিক সৌরদীপ পালও ইএসএল ক্যাটাগরিতে ৬ষ্ঠ সেরা বিতার্কিক নির্বাচিত হয়েছেন।
সৌরদীপ বলেন, এরকম এচিভমেন্ট করতে পারব, তা কখনো ভাবি নাই। সৃষ্টিকর্তার কৃপায় তা সম্ভব হয়েছে। বিতর্কে দেশকে মেডেল এনে দিয়েছি, এবার আমরা কর্মজীবনে মনোযোগ দিতে চাই।
বাংলাদেশ দলের এমন সাফল্যের পরপর থেকেই সামাজিক মাধ্যমে প্রশংসায় ভাসছেন সাজিদ ও সৌরদীপ।
error: কপি না করার জন্য আপনাকে ধন্যবাদ।