হজ পালনে এখন সৌদি আরবের মক্কায় আছেন বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটার মুশফিকুর রহিম। ফেসবুকে একটি ছবি পোস্ট করে ভক্ত ও শুভাঙ্ক্ষীদের জানান দেন তিনি। এর আগে আসন্ন ওয়েস্ট ইন্ডিজ সফরে থাকবেন না মুশফিক, এ সময়টিতে পবিত্র হজ পালনের উদ্দেশ্যে মক্কা-মদিনায় থাকবেন তিনি। এ কথা জানিয়ে উইন্ডিজ সিরিজ থেকে ছুটি চেয়ে বিসিবির কাছে আবেদন জানিয়েছিলেন মুশফিক। তার সেই আবেদন মঞ্ওজুরও হয়।
মুশফিকুর রহিম। টেস্ট ক্যারিয়ারে আজ পঞ্চমবারের মতো ১৫০ ছুঁয়েছেন টেস্টে বাংলাদেশের সবচেয়ে বেশি রানের মালিক। অথচ ক্যারিয়ারের শুরুতে তিন অঙ্কের দেখা পেতেই কত হাপিত্যেশ করতে হয়েছে তাঁকে। ২০০৫ সালে টেস্ট অভিষিক্ত মুশফিক প্রথম সেঞ্চুরির দেখা পেয়েছিলেন ২০১০ সাল চট্টগ্রামে ভারতের বিপক্ষে।
বাংলাদেশের সাবেক কোচ জেমি সিডন্সের ভাষ্যমতে,  ব্যাটিং এতটা বহুমাত্রিক যে তিনি এক থেকে ছয় পর্যন্ত যে কোন অর্ডারে খেলতে পারেন। মুশফিক বগুড়া জিলা স্কুল এবং বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র ছিলেন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে মুশফিক ইতিহাস বিভাগে স্নাতক ডিগ্রি অর্জন করেছেন। বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী মুশফিক ইতিহাস বিভাগে প্রথম-শ্রেণীতে উত্তীর্ণ হন।
২০১৮ সালে নভেম্বরে জিম্বাবুয়ে এর বিপক্ষে ২য় টেস্ট এ তার ও বাংলাদেশের হয়ে কোনো ব্যাটসম্যান এর হয়ে সর্বোচ্চ ২ টি ডাবল সেঞ্চুরি এবং উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে ক্রিকেট ইতিহাসে সর্বোচ্চ দুইটি ডাবল সেঞ্চুরি করার রেকর্ড গড়েন।
error: কপি না করার জন্য আপনাকে ধন্যবাদ।