জাতীয়: রাশিয়া ইউক্রেন যুদ্ধে বর্তমান বিশ্বে টালমাটাল অবস্থা। বাংলাদেশেও পড়েছে তার প্রভাব। আর সে কারনেই অপচয় কমানো এবং মিতব্যয়ী হতে দেশের মানুষকে আবারও অনুরোধ জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকশেষে পরিকল্পনামন্ত্রী সাংবাদিকদের এসব কথা জানিয়েছেন।
মঙ্গলবার (১৯ জুলাই ২০২২) আগারগাঁওয়ের এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ নির্দেশ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভিডিও কনফারেন্সের মাধ্যমে গণভবন থেকে যুক্ত হয়ে বৈঠকে সভাপতিত্ব করেন তিনি।
পরিকল্পনামন্ত্রী সাংবাদিকদের বলেন, বর্তমানে সারা বিশ্বে যে টালমাটাল অবস্থা, তার অভিঘাত পড়েছে বাংলাদেশে৷ নাগরিক হিসেবে সবার ওপরে মূল্যস্ফীতির প্রভাব পড়েছে। জ্বালানি তেলের কারণে সব জিনিসের দাম বাড়ছে। এ বিষয়ে সরকার নানা উদ্যোগ নিয়েছে। একনেক বৈঠকে সে বিষয়ে প্রধানমন্ত্রী মিত্যবায়ী হওয়ার পরামর্শ দিয়েছেন৷ সরকারের নেয়া উন্নয়ন প্রকল্পগুলোতে মিতব্যয়ী হতে এবং অপচয় কমানোর নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই সঙ্গে মন্ত্রিসভার সদস্য, সরকারের সব পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীকে সব ধরনের অপচয় কমিয়ে মিতব্যয়ী হওয়ারও নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশের মানুষও যেন অযথা কোনো অপচয় না করেন সে জন্য সবার কাছে অনুরোধ জানান তিনি।
সভায় ১৫ হাজার ৮৫৫ কোটি টাকা ব্যয়ে আটটি প্রকল্প অনুমোদন হয়। মূল্যস্ফীতি বিগত কয়েক দিনে বিশেষ করে নিত্যপ্রয়োজনীয় পণ্যগুলোতে নিম্নমুখী প্রবণতা দেখা যাচ্ছে উল্লেখ করে তিনি বলেন, ‘পরিকল্পনা মন্ত্রণালয় মনে করে মূল্যস্ফীতি জুলাই শেষে কমার সম্ভাবনা রয়েছে। চাল, ভোজ্যতেলে স্বস্তির সম্ভাবনা দেখা দিয়েছে। বিশেষ করে চালে রোপা আমন লাগাতে মাঠ পর্যায়ে নজরদারি বাড়ানো হবে। প্রান্তিক পর্যায়ে কৃষকদের জন্য বিনা মূল্যে সার, তেলসহ যাবতীয় সহায়তা দেয়া হবে।’
তিনি আরও বলেন, গ্রামীণ পর্যায়ে সড়কের মান যেন অক্ষুণ্ণ থাকে সে বিষয়ে স্থানীয় সরকার বিভাগকে সজাগ থাকার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। কোনো সরকারি প্রকল্প লাভজনক হলে সে মুনাফা সরকারি কোষাগারে জমা দিতে একনেক সভায় প্রধানমন্ত্রী নির্দেশ দেন। মেট্রোরেলের ল্যান্ডিং স্টেশনে গাড়ি পার্কিংয়ের পর্যাপ্ত ব্যবস্থা রাখতে একনেক সভায় প্রধানমন্ত্রী নির্দেশ দেন। হাসপাতালের মতো স্থাপনার সামনে মেট্রোরেল চলাচলের শব্দ কমাতে সাউন্ড ব্রেকার বসানোর নির্দেশও দিয়েছেন প্রধানমন্ত্রী।
সভা শেষে ব্রিফিংয়ে পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম বলেন, এমআরটি লাইন-৬ যা চালু হচ্ছে আগামী ডিসেম্বরে, যা হবে উত্তরা থেকে মতিঝিল ও কমলাপুর পর্যন্ত। সেখানে পার্কিং স্পেস করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। একই সাথে যেসব এমআরটি লাইন হয়ে যাচ্ছে সেখানে কমলাপুর থেকে বিমানবন্দর স্টেশন পর্যন্ত কানেকটিং ট্রেন ও আন্ডারপাস করার নির্দেশও দেয়া হয়েছে।
প্রতিমন্ত্রী বলেন, মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত আসতে অনেকগুলো প্রাইভেট লেন করার পরামর্শ দেয়া হয়েছে। যারা জায়গা দেবে তাদের জন্য অ্যাপার্টমেন্ট দেয়ার নির্দেশ দেয়া হয়েছে।
পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ আইএমইডি জানিয়েছে, গত অর্থবছরে এডিপি বাস্তবায়ন হয়েছে ৯২ দশমিক ৭৯ শতাংশ, টাকার অঙ্কে ২ লাখ ৩ হাজার কোটি টাকা। ২০২০-২১ অর্থবছরে এটা ছিল ৮২ দশমিক ১১ শতাংশ।
error: কপি না করার জন্য আপনাকে ধন্যবাদ।