history

ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সব সময় গুরুত্ব বহন করে। আজকের দিনটি কাল হয়ে যায় অতীত। তাই প্রতিটি দিনই এক একটি ইতিহাস।

ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সব সময় গুরুত্ব বহন করে। আজকের দিনটি কাল হয়ে যায় অতীত। তাই প্রতিটি দিনই এক একটি ইতিহাস। আজ ২ আগষ্ট ২০২২ শনিবার এক নজরে দেখে নিন ইতিহাসের আজকের এই দিনে কি কি ঘটেছিল, কে কে জন্ম নিয়েছিলেন ও মৃত্যু বরণ করেছিলেন।

এক নজরে ইতিহাসের পাতায় ২ আগষ্ট ঘটনাবলি:

১৭৬৩- মুর্শিদাবাদ দখলের পর ব্রিটিশ সৈন্য বাহিনী মিরকাশিমের সঙ্গে যুদ্ধে লিপ্ত হয়। যুদ্ধে মিরকাশিম পরাস্ত হন।

১৯২২- চীনে টাইফুনের আঘাতে ৬০ হাজার মানুষের প্রাণহানি ঘটে ।

১৯৭২- বাংলাদেশকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেয় বলিভিয়া।

২০১০- চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বেতন-ফি বৃদ্ধির প্রতিবাদে আন্দোলনরত শিক্ষার্থীদের উপর প্রসাশনের পুলিশ বাহিনী অতর্কিতে হামলা চালায়।

২০১৮- সাঁওতালি উইকিপিডিয়ার যাত্রা শুরু।

আজকে যাদের জন্ম হয়:

১৮৬১- বাঙালি রসায়নবিদ, বিজ্ঞানশিক্ষক, দার্শনিক ও কবি আচার্য প্রফুল্ল চন্দ্র রায়। তৎকালীন যশোর জেলার (পরবর্তীকালে খুলনা জেলার পাইকগাছা উপজেলা) রাড়ুলি-কাটিপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি বৈজ্ঞানিক জগদীশ চন্দ্র বসুর সহকর্মী ছিলেন। তিনি বেঙ্গল কেমিক্যালসের প্রতিষ্ঠাতা এবং মার্কারি (I) নাইট্রেটের আবিষ্কারক। দেশি শিল্পায়ন উদ্যোক্তাও ছিলেন তিনি। তার পড়াশোনা শুরু হয় বাবার প্রতিষ্ঠিত এম ই স্কুলে। কিন্তু রক্ত আমাশয় রোগের কারণে তার পড়ালেখায় ব্যাপক বিঘ্নের সৃষ্টি হয়। ১৮৭৪ সালে কলকাতায় অ্যালবার্ট স্কুলে ভর্তি হন। এডিনবরা বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ও ডিএসসি ডিগ্রী লাভ করেন। ইউরোপের বিভিন্ন দেশ ঘুরে ১৮৮৮ সালে দেশে ফিরে প্রেসিডেন্সী কলেজের সহকারী অধ্যাপক হিসেবে যোগদানের মাধ্যমে কর্মজীবন শুরু করেন। প্রায় ২৪ বছর তিনি এই কলেজে অধ্যাপনা করেছিলেন। পরবর্তীতে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে যোগ দেন। তার নাস্তার দাম তৎকালীন ১ টাকার বেশি হলে তেলেবেগুনে জ্বলে উঠতেন। নিজের জন্য তিনি মাসিক ৪০ টাকা রাখতেন। ১৯২৬ থেকে ১৯৩৬ সাল পর্যন্ত তিনি নিজেই ঢাকা বিশ্ববিদ্যালয়ে ১ লাখ ৩৬ হাজার টাকা দান করেছেন। অধ্যাপনায় তিনি শুধু বাংলাই ব্যবহার করতেন।

১৮৬৮- বাংলা চলচ্চিত্রের প্রাণপুরুষ হীরালাল সেন।

১৮৮৭- দক্ষিণ আফ্রিকান ক্রিকেটার টমি ওয়ার্ড।

১৯০০- মার্কিন অভিনেত্রী হেলেন মর্গান।

আজকে যাদের মৃত্যু হয়:

১৮৪৪- এশিয়াটিক সোসাইটির প্রথম ভারতীয় সচিব,অভিধান প্রণেতা ও ব্যাংক অব বেঙ্গলের আজীবন দেওয়ান রামকমল সেন।

১৯২২- স্কটিশ বিজ্ঞানী এবং উদ্ভাবক আলেকজান্ডার গ্রাহাম বেল।

১৯৮০- প্রখ্যাত ভারতীয় বাঙালি ভাস্কর রামকিঙ্কর বেইজ।

২০০২- নরওয়েজীয় গণিতবিদ, কম্পিউটার প্রোগ্রামিং ভাষার উদ্ভাবক ও রাজনীতিবিদ ক্রিস্টেন নিগার্ড।

error: কপি না করার জন্য আপনাকে ধন্যবাদ।