FB IMG 1658837621683

জেনে নিন ইংরেজি শেখার সেরা কিছু পদ্ধতি

কর্পোরেট কাজ থেকে উচ্চ শিক্ষা, সবখানে ভালো ইংরেজি জানা এখন আবশ্যক হয়ে দাঁড়িয়েছে। তাই প্রতিনিয়ত বিশ্বজুড়ে লক্ষ লক্ষ মানুষ ইংরেজি শেখার জন্য চেষ্টা করছে। বিশ্বব্যাপী প্রায় এক বিলিয়ন মানুষ ইংরেজিতে কথা বলছেন। বাংলাদেশিদের মধ্যে কিভাবে ইংরেজি দক্ষতা অর্জন করা যায় তা নিয়ে তুলে হলো জনপ্রিয় অনলাইন এডুকেটর মুনজেরিন শহীদের পরামর্শ।

FB IMG 1658355950221 1
মুনজেরিন শহীদ | ছবি: সংগৃহীত
ইংরেজি শেখার অনেক কারণ আছে। সমস্ত ইংরেজি ভাষা শিক্ষার্থীরা বিভিন্ন কারণে ইংরেজি শিখতে অনুপ্রাণিত হয়। কারো স্কুল বা কাজের জন্য ইংরেজি শিখতে হবে। অন্যরা হয়তো ইংরেজিভাষী দেশে যাওয়ার পরিকল্পনা করছে। কেউ কেউ প্রথমবারের মতো মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য বা অস্ট্রেলিয়া ভ্রমণের পরিকল্পনা করছেন। সেখানে তারা সহজে ‘Communication’ করতে চায়। অথবা তারা কোথাও ভ্রমণ করছে যেখানে ইংরেজি প্রথম ভাষা নয়, যদিও এটি এখনও স্থানীয় জনগণের দ্বিতীয় বা তৃতীয় ভাষা হতে পারে।
মোট কথা, ইংরেজি শেখার পেছনে কারণ যাই হোক না কেন, ইংরেজি শেখার ধরণ প্রায় সবার জন্যই এক। তাহলে চলুন না, আজ ইংরেজি শেখার সেরা কিছু পদ্ধতি নিয়ে আলোচনা করা যাক।
১. আপনার ইংরেজি-ভাষা শেখার লক্ষ্যগুলোর একটি তালিকা তৈরি করুন
একটি নতুন ভাষা শেখার সময়, কেন আপনার ভাষা শেখা প্রয়োজন বা শিখতে চান এবং আপনি কীভাবে এটি ব্যবহার করার পরিকল্পনা করছেন তা বিবেচনা করুন। আপনি কি কাজের জন্য ইংরেজি শিখছেন? আপনার কোম্পানিতে কি আপনাকে আরও ভালো করে ইংরেজি শিখতে বলা হয়েছে? মার্কিন যুক্তরাষ্ট্র বা যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য TOEFL পরীক্ষায় উত্তীর্ণ হতে আপনার কি ইংরেজি শিখতে হবে? আপনি কি ভ্রমণের পরিকল্পনা করছেন? কিছু লক্ষ্যে পৌঁছাতে কয়েক মাস সময় লাগতে পারে; অন্যগুলো হয়তোবা কয়েক বছর। ইংরেজি ভাষা শিক্ষার্থীদের তাদের লক্ষ্য অর্জনে সহায়তা করার জন্য অনেক ভাবেই প্র্যাক্টিস করা সম্ভব।
২. ইংরেজি ব্যাকরণ শিখুন
আপনার লক্ষ্য যদি হয় কোনো দেশে ভ্রমণের জন্য যথেষ্ট পরিমাণে ইংরেজি শেখা, তবে মৌলিক ব্যাকরণ বোঝা গুরুত্বপূর্ণ। এছাড়া অন্য কোনো পথ নেই – ইংরেজি ব্যাকরণ বেশ জটিল, অনিয়মিত ক্রিয়াপদ, উদ্ভট বানান এবং অস্বাভাবিক সংমিশ্রণে পূর্ণ শব্দ সব সময়ই দেখা যায়। ইংরেজি সম্পূর্ণরূপে ফোনেটিক নয়, তাই একটি শব্দ কেমন দেখাচ্ছে, এটার উপর কিছু নির্ভর করছে না। তাই ব্যাকরণ শেখা যেকোনো ভাষা শেখার একটি অপরিহার্য অংশ।
৩. প্রতিদিন একটি নতুন ইংরেজি শব্দ শিখুন
আপনি যত বেশি ইংরেজি শব্দ জানেন, তত ভালোভাবে আপনি নিজেকে প্রকাশ করতে পারবেন। আপনার শব্দভান্ডার উন্নত করার একমাত্র উপায় হলো আরও শব্দ শেখা। প্রতিদিন একটি নতুন ইংরেজি শব্দ শিখুন এবং ব্যবহার করার চেষ্টা করুন।
আপনি কোথা থেকে শুরু করবেন তা নিশ্চিত না হলে, অধিক ব্যবহৃত শব্দগুলোর ফ্ল্যাশকার্ড তৈরি করার চেষ্টা করুন। আপনি বেসিকগুলো কভার করার পরে, আপনার শব্দভাণ্ডার আরও উন্নত করতে সমার্থক শব্দ ব্যবহার করা শিখুন। আপনার ইংরেজি শব্দভান্ডার গড়ে তোলার আরেকটি উপায় হলো সংবাদপত্রের নিবন্ধ পড়া। প্রতিদিন সকালে কয়েকটি নিবন্ধ পড়ুন এবং নতুন শব্দ শিখুন। আপনি নতুন শব্দ শুনতে সাবটাইটেলসহ ইংরেজিতে টেলিভিশন প্রোগ্রামও দেখতে পারেন কিন্তু।
৪. ইংরেজিতে লেখা বই পড়ুন
আপনি ইংরেজি শিখতে শুরু করেছেন বা স্থানীয় ভাষাভাষীদের মত দক্ষতা অর্জনের আশা করছেন, ইংরেজি শব্দের সূক্ষ্ম পয়েন্টগুলো পাওয়ার জন্য বই পড়া একটি দুর্দান্ত উপায়। আপনি যদি উপন্যাস উপভোগ করেন, তাহলে অনলাইনে সাহিত্যের ক্লাস আপনাকে এমন লিখালিখির সাথে পরিচিত হবেন যা ব্যাপকভাবে ক্লাসিক হিসাবে বিবেচিত হয়। আপনি যদি বেসিক ইংরেজি দিয়ে শুরু করেন এবং এখনও কঠিন সাহিত্য পড়ায় পারদর্শী না হোন, তাহলে শিশুদের বই দিয়ে শুরু করুন। এটি আপনাকে ব্যাকরণ এবং বাক্য গঠনের মৌলিক বিষয় এবং কারণ এবং গল্প বলার উপাদানগুলো আয়ত্ত করতে সহায়তা করতে পারে।
error: কপি না করার জন্য আপনাকে ধন্যবাদ।