jelenski

আন্তর্জাতিক : গোটা ইউক্রেন জুড়ে যুদ্ধ চলছে। দীর্ঘ ৫ মাস ধরে চলছে রাশিয়ার সামরিক আগ্রাসন। গত ২৪ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া রাশিয়ার সামরিক অভিযানে যুদ্ধবিদ্ধস্ত ইউক্রেনে স্বজন হারানোর হাহাকারে গোটা দেশের বাতাস ভারী হয়ে উঠেছে। সাধারণ নাগরিকদের জনজীবন বিপর্যস্ত।

ইউক্রেনজুড়ে যুদ্ধপরিস্থিতির মধ্যেই বিখ্যাত মাসিক ফ্যাশন বিষয়ক ম্যাগাজিন ‘ভোগের’ ‘ডিজিটাল কভার’-এ সস্ত্রীক দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির ছবি নিয়ে শুরু হয়েছে বিতর্ক, যা মনে করিয়ে দিচ্ছে সম্রাট নিরোকে। রোম পুড়ছে, সম্রাট নিরো বেহালা বাজাচ্ছেন। জেলেনস্কির এই ঘটনাও ঠিক যেন সম্রাট নিরোর ওই ঘটনার পুনরাবৃত্তি।

দেশের চরম দুঃসময়ে স্ত্রী ওলেনার সঙ্গে ম্যাগাজিনের অনলাইন সংস্করণের প্রচ্ছদের জন্য হাসিমুখে ছবি তুলেছেন জেলেনস্কি। স্বভাবতই, এই প্রচ্ছদ ভাইরাল হতে বেশি সময় লাগেনি। আর সঙ্গে সঙ্গেই সোশ্যাল মিডিয়ায় ট্রোল শুরু হয়ে গিয়েছে। সমালোচনায় একেবারে জর্জরিত জেলেনস্কি।

অনেকেই প্রশ্ন তুলেছেন, প্রেসিডেন্ট ও ফার্স্ট লেডি দেশের এই চরম দুর্দিন, যুদ্ধের পরিবেশে ফটোশ্যুটে রাজি হলেন কীভাবে? জানা গেছে, ছবিটি তুলেছেন প্রখ্যাত চিত্রসাংবাদিক অ্যানি লেবোভিৎজ। সোশ্যাল মিডিয়ায় ওলেনা জেলেনস্কির সরকারি অ্যাকাউন্ট থেকে ছবিগুলো আপলোড করা হয়েছে। ওলেনা লিখেছেন, “ভোগ ম্যাগাজিনের প্রচ্ছদে জায়গা পাওয়া অত্যন্ত সম্মানের ব্যাপার। বিশ্বের সব সফল মানুষেরই স্বপ্ন থাকে এই ম্যাগাজিনের প্রচ্ছদে সুযোগ পাওয়ার। আমি চাই, আমার জায়গায় ইউক্রেনের প্রতিটি মহিলার ছবি ছাপা হোক।”

ম্যাগাজিনের ফটোশুটকে কেন্দ্র করে এমন পরিস্থিতির সৃষ্টি হবে, সেটি জেলেনস্কি দম্পতি কখনও কল্পনা করেননি।

সূত্র: ডেকান হেরাল্ড, আওয়ার্স টিভি

 

error: কপি না করার জন্য আপনাকে ধন্যবাদ।