toll plaza

বর্তমানে সারাদেশের ১০টি সেতু-মহাসড়কের দ্রুতগতির লেন ব্যবহার করে ইলেক্ট্রনিক টোল কালেকশন (ইটিসি) বা স্বয়ংক্রিয় টোল দেওয়া সম্ভব হচ্ছে। এ প্রক্রিয়ায় নির্ধারিত টোলের ওপর ১০ শতাংশ ছাড় পাচ্ছেন ব্যবহারকারীরা। এতে গত ছয় মাসের ব্যবধানে এসব স্বয়ংক্রিয় টোল প্লাজাগুলো থেকে টোল আদায় বেড়েছে ২৬ লাখ ৯২ হাজার টাকা।

ইলেক্ট্রনিক টোল কালেকশন (ইটিসি) বা স্বয়ংক্রিয় টোল সংগ্রহ এমন একটি ব্যবস্থা যার মাধ্যমে টোল গেট অতিক্রম করার সময় গাড়ি না থামিয়ে স্বয়ংক্রিয়ভাবেই টোল পরিশোধ করা যায়। গাড়িতে বিদ্যমান সচল ও কার্যকর রেডিও ফ্রিকুয়েন্সি আইডেন্টিফিকেশন (আরএফআইডি) ট্যাগের মাধ্যম টোল দেওয়া যায়।

এ প্রযুক্তির উল্লেখযোগ্য সুবিধা হলো, এটি সড়কের যানজট কমায়। অন্যান্য সুবিধার মধ্যে রয়েছে জ্বালানি সাশ্রয়, টোল সংগ্রহের ক্ষেত্রে সময় সাশ্রয়, মহাসড়কের সক্ষমতা বৃদ্ধি, টোল সারিতে অপেক্ষা করার সময় সংক্ষিপ্ত করা ও যানবাহনের ধোঁয়া নির্গমন কমিয়ে পরিবেশ দূষণের মাত্রা কমানো। বিশ্বজুড়ে ইটিসি গ্রহণযোগ্য হয়ে ওঠার অন্যতম মূল কারণ হলো- এ পদ্ধতিতে টোল দিতে গাড়িচালকদের নগদ অর্থ বহনের প্রয়োজন হয় না।

মেঘনা সেতু, গোমতি সেতু, ভৈরব সেতু, শহীদ ময়েজউদ্দিন সেতু, আত্রাই টোল প্লাজা, চরসিন্ধুর সেতু, খান জাহান আলী সেতু, লালন শাহ সেতু, পায়রা সেতু, শাহ আমানত টোল প্লাজায় ইটিসি লেন চালু রয়েছে।

ইটিসি লেনে টোল পরিশোধের প্রক্রিয়া

ডাচ্‌-বাংলা ব্যাংক লিমিটেডের নেক্সাস-পে অথবা রকেট অ্যাকাউন্টের টোল কার্ড ব্যবহার করে এই সুবিধাটি পাওয়া যায়। সুবিধা পেতে গাড়ির নম্বরটি টোল কার্ডের সাথে ডাচ্‌-বাংলা ব্যাংকের যে কোনো শাখা, ফাস্ট ট্র্যাক বা নেক্সাস-পে থেকে রেজিস্ট্রেশন করে টোল কার্ডের প্রয়োজনীয় ব্যালেন্স নিশ্চিত করা হয়। সহজেই ব্যবহারকারীর গাড়িতে বিদ্যমান সচল ও কার্যকর রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন (আরএফআইডি) ট্যাগের মাধ্যম টোল প্রদান করা যায়। ফলে নগদ টাকা প্রদানের জন্য কাউকে টোল প্লাজায় এক মুহূর্তও অপেক্ষা করতে হয় না। অগ্রাধিকার ভিত্তিতে ও বাধাহীনভাবে ফাস্ট ট্র্যাক লেন ব্যবহার করে যানবাহন টোল প্লাজা অতিক্রম করতে পারে।

সার্বিক বিষয়ে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এবিএম আমিন উল্লাহ নূরী বলেন, ইটিসি লেন নিয়ে আমরা ব্যাপক প্রচারণা চালাচ্ছি। আমরা সবার মুঠোফোনে এসএমএস পাঠিয়েছি। পত্রিকায় বিজ্ঞপ্তি দিচ্ছি, টিভিতে স্ক্রলও দিচ্ছি। আমরা জনগণকে ইটিসির বিষয়টি জানাতে চাই। এই বিশেষ লেন ব্যবহার করলে টোলের ওপর সরকার ১০ শতাংশ ছাড় দেবে। এতে ব্যবহারকারীর সংখ্যা বাড়বে বলে আশা করি। এখন গাড়ি যা যাচ্ছে, সামনে আরও বেশি যাবে। যেহেতু এই লেনে টোলের জন্য অপেক্ষা করতে হয় না তাই প্রচারণার ফলে এর ব্যবহারকারী অনেক বাড়বে বলে আশা করছি।

error: কপি না করার জন্য আপনাকে ধন্যবাদ।