FB IMG 1658939863325

নাসার জেমস ওয়েবের ছবি নিয়ে ঢাকায় বিজ্ঞান বক্তৃতা

সম্প্রতি নাসা, জেমস ওয়েব স্পেস টেলিস্কোপে তোলা আলোচিত ছবিগুলো নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক ভাষা ইনিস্টিউট মিলনায়তনে অনুষ্ঠিত হলো বিজ্ঞান বক্তৃতা।
গতকাল (২৭ জুলাই) বিকাল ৫টায় জনপ্রিয় বিজ্ঞান সাময়িকী বিজ্ঞানচিন্তা ও দেশের সবচেয়ে বড় কৃষি প্রযুক্তিপণ্য উৎপাদন ও বিপণনকারী প্রতিষ্ঠান মেটাল গ্রুপের পৃষ্ঠপোষকতায় এ আয়োজনটি অনুষ্ঠিত হয়।
FB IMG 1658939848239
অনুষ্ঠানে দর্শক ও অতিথির একাংশ | ছবি: বিজ্ঞানচিন্তা
বিজ্ঞানচিন্তার সম্পাদক আবদুল কাইয়ূম এর সভাপতিত্বে ‘নাসা, জেমস ওয়েব টেলিস্কোপ ও মহাবিশ্ব’ শিরোনামের বিজ্ঞান বক্তৃতা এই অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন যুক্তরাষ্ট্রের মোরেনো ভ্যালি কলেজের অধ্যাপক, নাসার সাবেক গবেষক ও জ্যোতিঃপদার্থবিজ্ঞানী ড. দীপেন ভট্টাচার্য। বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের তাত্ত্বিক পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. আরশাদ মোমেন।
অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্যে দেন বিজ্ঞানচিন্তার সম্পাদক আব্দুল কাইয়ুম। তিনি বলেন, বিজ্ঞানকে সহজভাবে সবার কাছে পৌঁছাতে কাজ করে যাচ্ছে বিজ্ঞানচিন্তা। কুসংস্কার দূর করে তরুণ প্রজন্মকে বিজ্ঞান সচেতন করাই আমাদের মূল লক্ষ্য।
এসময় বিজ্ঞান ও প্রযুক্তির জ্ঞান তরুণ সমাজে ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে বিজ্ঞানিচন্তার এ আয়োজনে সঙ্গী হওয়ার জন্য মেটালকে ধন্যবাদ জানান তিনি।
মেটালের গ্রুপের পক্ষ থেকে বক্তব্য দেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা এ এম এম ফরহাদ হোসেন। তিনি বলেন, তথ্য প্রযুক্তির এ সময়ে বিজ্ঞান ও প্রযুক্তির কল্যাণ শতভাগ কাজে লাগিয়ে কৃষি উৎপাদনের হার বাড়ানোর লক্ষ্য নিয়ে কাজ করছি আমরা। বিশ্বব্যাপি আলোচিত নাসা, জেমস ওয়েব টেলিস্কোপ নিয়ে এমন
মহতী উদ্যোগে আমরা সঙ্গী হতে পেরে আমরা গর্বিত। ভবিষ্যতেও এই ধরনের আয়োজনগুলোতে আমরা যুক্ত থাকবো।
সভাপতির স্বাগত বক্তব্য ও পৃষ্ঠপোষকের বক্তব্যের পরপরই প্রধান অতিথির বক্তব্য রাখেন অধ্যাপক দীপেন ভট্টাচার্য। তিনি নাসা, জেমস ওয়েব টেলিস্কোপের পেছনের বিজ্ঞান ও প্রযুক্তি সম্পর্কে সংক্ষিপ্ত ধারণা দেন। পরে এ টেলিস্কোপে সম্প্রতি তোলা ছবিগুলোর ব্যাখ্যা ও বিশ্লেষণ করেন।

FB IMG 1658939863325

দীপেন ভট্টাচার্য বলেন, জেমস ওয়েব টেলিস্কোপ মহাবিশ্বের আরও স্পষ্ট ছবি দেখাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। এই টেলিস্কোপের সাহায্য ১৩০০ কোটি বছর আগের অতীত দেখতে পাচ্ছি সত্যি, কিন্তু নিজেদের অতীত কখনই দেখতে পাবো না। আমাদের অতীত দেখবে অন্যরা। এই টেলিস্কোপ বিজ্ঞানের আরো প্রসারিত করবে বলে জানান তিনি।
বিশেষ অতিথি অধ্যাপক আরশাদ মোমেন বলেন, বিশ্বব্যাপি আলোচিত নাসা, জেমস ওয়েব টেলিস্কোপের ছবিগুলোর উন্মাদনায় শামিল হয়েছে এদেশের তরুণরাও—এটা খুব ভালো খবর আমার জন্য।
এসময় তিনি বাংলাদেশের শিক্ষার্থীরা কিভাবে এ ধরনের প্রজেক্টের সাথে যুক্ত হতে পারে তার জন্য সঠিক দিকনির্দেশনা ও বিভিন্ন সেমিনারে প্রশিক্ষণের মাধ্যমে শিক্ষার্থীদের এসব জানাতে এবং আগ্রহী করাতে অনুরোধ জানান দীপেন ভট্টাচার্যের কাছে।
অতিথিদের আলোচনা শেষে উপস্থিত দর্শকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন দুই অতিথি।
অনুষ্ঠানের শেষের দিকে দর্শকদের জন্য ছিল বিশেষ কুইজ প্রতিযোগিতা। নাসা, জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ ও টেলিস্কোপে তোলা ছবিগুলো নিয়ে সাজানো কুইজে বিজয়ীদের হাতে বিজ্ঞানচিন্তা, মেটাল ও অন্যরকম বিজ্ঞান বাক্সের সৌজন্যে বিশেষ পুরস্কার তুলে দেয়ার মাধ্যমে অনুষ্ঠানের ইতি টানা হয়।
error: কপি না করার জন্য আপনাকে ধন্যবাদ।