IMG 20220727 234902
অবহেলিত ও সুবিধাবঞ্চিত এক জনগোষ্ঠীর নাম— বেদে। যাদের জন্ম, বেড়ে উঠা নৌকাতে এবং মৃত্যুেও নৌকাতেই। এবার বদলে যাবে বেদে সম্প্রদায়ের জীবন গল্প। তাদের জন্য তৈরি হয়েছে ঘর। পানিতে ভাসা নৌকা ছেড়ে থাকবেন এখন ডাঙায়, স্থায়ী ঠিকানায়।

 

images 19 5
জীবন-মৃত্যু দু’টোই নৌকাতে ঘটে বেদে জনগোষ্ঠীর। ছবিঃ প্রতীকী
আজ বুধবার (২৭ জুলাই) সমাজে অবহেলিত ও সুবিধাবঞ্চিত বেদে জনগোষ্ঠীর জন্য সাভারের উত্তরণপল্লীতে নতুন করে দুর্যোগসহনীয় চারটি ঘর হস্তান্তর করলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান এমপি।
এ সময় ঢাকা রেঞ্জের ডিআইজি ও উত্তরণ ফাউন্ডেশনের চেয়ারম্যান হাবিবুর রহমান উপস্থিত ছিলেন।
বেদেপল্লীর ১৫ জনের মধ্য থেকে লটারির মাধ্যমে বেদে সম্প্রদায়ের নুর খান, তৌহিদ মন্ডল, কালা মিয়া ও মাইদুল ইসলাম-এই চারজন ঘর পেয়েছেন। পরবর্তীতে আরও ৫০টি পরিবারকে দেয়া হবে পর্যায়ক্রমে।

 

IMG 20220727 234902
বেদে সম্প্রদায়ের জন্য তৈরি করা নতুন ঘর। ছবি: সংগৃহীত
বেদে জনগোষ্ঠী জনজীবন বদলে যাওয়ার নেপথ্যে যিনি, তিনি হলেন বাংলাদেশ পুলিশ ঢাকা রেঞ্জের উপমহাপরিদর্শক (ডিআইজি) হাবিবুর রহমান।
ঘর পাওয়া সবাই বলেন, এখন আর কষ্টে দিন কাটাতে হবে না। অন্তত মাথা গোঁজার ঠাঁই হলো। পুলিশ অফিসারকে ধন্যবাদ।
অনুষ্ঠানের উদ্বোধন কালে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান বলেন, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় থেকে বেদে সম্প্রদায়ের জন্য আরো ৩৫টি নতুন ঘর দেওয়া হবে। ডিআইজি ও উত্তরণ ফাউন্ডেশনের চেয়ারম্যান হাবিবুর রহমান বেদে সম্প্রদায়ের ঠিকানার জন্য যারা সহযোগিতা করেছেন তাদের প্রতি কৃতজ্ঞতা জানান তিনি।
ডিআইজি হাবিবুর রহমান বলেন, যদিও আমি এই কাজটি শুরু করেছি। কিন্তু এর কৃতিত্ব সবার। বিশেষ করে মাননীয় প্রধানমন্ত্রী এবং আমাদের এখানকার সাংসদ ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমানের।
অনুষ্ঠানে এ সময় আরো উপস্থিত ছিলেন ঢাকা জেলা পুলিশ সুপার মারুফ হোসেন সরদার, সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাজহারুল ইসলাম, সাভার পৌর মেয়র আব্দুল গণি, পাকিজা গ্রুপের চেয়ারম্যান রফিকুল ইসলামসহ ও স্থানীয় জনপ্রতিনিধিসহ স্থানীয় নেতৃবৃন্দ।
error: কপি না করার জন্য আপনাকে ধন্যবাদ।