sundarban

বিনোদন: বাংলাদেশের অভ্যন্তরীণ সন্ত্রাস দমনের উদ্দেশ্যে গঠিত একটি চৌকস বাহিনী র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)। দেড় যুগ ধরে এই বাহিনী অত্যন্ত দক্ষতা ও সাহসিকতার সঙ্গে দেশের জঙ্গী, চরমপন্থী, সন্ত্রাস, মাদক চোরাচালান ও অপহরণসহ নানা অপরাধমূলক কর্মকাণ্ড সাফল্যের সঙ্গে নিয়ন্ত্রণ করে আসছে। তাদের সেই ভুরি ভুরি সাফল্যের মধ্যে অন্যতম বিশ্বের সবচেয়ে বড় ম্যানগ্রোভ বনাঞ্চল সুন্দরবনকে দস্যুমুক্ত করা।

সুন্দরবনে র‍্যাবের সেই দুঃসাহসিক অভিযান নিয়ে নির্মিত হয়েছে সিনেমা। নাম ‘অপারেশন সুন্দরবন’। এই সিনেমায় ‘রক্তের শেষ বিন্দু বাজি’ শিরোনামে একটি গান রয়েছে। র‍্যাব পূর্বে যেমন নানা অপরাধমূলক কর্মকাণ্ড দমন করে সফলতা অর্জন করেছে, একই রকম ত্যাগ তিতীক্ষা দিয়ে, রক্তের শেষ বিন্দু বাজি রেখে সুন্দরবনে অভিযান চালিয়ে সেটিকে দস্যুমুক্ত করেছে। র‍্যাব সদস্যরা যে জীবন বাজি রেখে মানুষের পাশে থাকতে দৃঢ় প্রতিজ্ঞ- গানটিতে সেটিই দেখানো হয়েছে।

‘রক্তের শেষ বিন্দু বাজি’ গানটি লিখেছেন গীতিকার শাহান কবন্ধ। সুর ও সংগীত করেছেন বাপ্পা মজুমদার। গানটি একসঙ্গে গেয়েছেন পার্থ বড়ুয়া, বাপ্পা মজুমদার ও পান্থ কানাই। সেখানে দুঃসাহসিক এক র‍্যাব সদস্যের ভূমিকায় হাজির হয়েছেন সময়ের ব্যস্ত নায়ক জিয়াউল রোশানসহ একঝাঁক শিল্পী। আরও ছিলেন র‍্যাবের কয়েকজন সত্যিকার সদস্যও।

‘অপারেশন সুন্দরবন’-এ কাজের অভিজ্ঞতা জানিয়ে রোশান বলেন, ‘প্রতিটি মুহূর্তেই অ্যাডভেঞ্চার ছিল। তীব্র শীতের মধ্যে সুন্দরবনে আট-দশ দিন টানা পানির উপরে থেকে কাজ করতে হয়েছে। কাজের সময় নিজেকে র‍্যাবের একজন কর্মকর্তাই ভেবেছি। আমি লেফটেনেন্ট কমান্ডার ছিলাম। র‍্যাবের সত্যিকার সদস্যরা সঙ্গে ছিল। মনে হচ্ছিল তাদের বাস্তবেই লিড করছি।’

‘রক্তের শেষ বিন্দু বাজি’ গানটি প্রসঙ্গে রোশান বলেন, ‘অসাধারণ একটা গান। ভীষণ পছন্দ হবে সবার। র‍্যাব কর্মকর্তাদের চেয়ারআপ করার মতো গান। জীবন বাজি রেখে র‍্যাব বিভিন্ন কর্মকাণ্ড ও অর্জনের কথা এই গানটির মাধ্যমে তুলে ধরা হয়েছে। ২৯ তারিখে কক্সবাজারে ট্রেলার প্রকাশ অনুষ্ঠানে আমি ‘রক্তের শেষ বিন্দু বাজি’ গানটির সঙ্গে পারফর্ম করবো।’

‘অপারেশন সুন্দরবন’ পরিচালনা করেছেন ‘ঢাকা অ্যাটাক’ খ্যাত নির্মাতা দীপংকর দীপন। ‘রক্তের শেষ বিন্দু বাজি গানটি’ সম্পর্কে তিনি বলেন, ‘গানটি আমার খুব পছন্দ হয়েছে। আমি গোটা সিনেমায় র‍্যাব বাহিনীর যে শক্তি, সামর্থ্য ও অর্জনের কথা বলতে চেয়েছি, এই গানটিতে তারই প্রতিফলন ঘটেছে।’

‘অপারেশন সুন্দরবন’ সিনেমাটি প্রযোজনা করেছে র‍্যাব ওয়েলফেয়ার কো-অপারেটিভ সোসাইটি। আগামী শুক্রবার (২৯ জুলাই) বিকাল ৫টায় কক্সবাজার সমুদ্র সৈকতের লাবনী বিচে জমকালো এক আয়োজনের মাধ্যমে সিনেমাটির ট্রেলার প্রকাশ হবে। সেখানে জানানো হবে ‘অপারেশন সুন্দরবন’-এর মুক্তির তারিখও।

তারকাবহুল এই সিনেমার বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন সিয়াম আহমেদ (মেজর সায়েম সাদাত), নুসরাত ফারিয়া (তানিয়া কবির, একজন বাঘ গবেষক), জিয়াউল রোশান (লেফটেনেন্ট কমান্ডার রিশান রায়হান), রিয়াজ (ইশতিয়াক আহমেদ, ব্যাটালিয়ান কমান্ডার), মনোজ প্রামাণিক (সাজু), সামিনা বাশার (পাখি), তাসকিন রহমানসহ (রকিব) বেশ কয়েকজন র‍্যাব সদস্য।

error: কপি না করার জন্য আপনাকে ধন্যবাদ।