couple 1

জাতীয়: সম্প্রতি প্রকাশিত জনশুমারি ২০২২ এর প্রাথমিক তথ্য অনুযায়ী বরিশালের মানুষ দেশের সবচেয়ে সাংসারিক মানুষ। অন্য সব বিভাগের তুলনায় এই বিভাগে বিবাহ বিচ্ছেদের পরিমাণ সবচেয়ে কম।

বুধবার (২৭ জুলাই) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) প্রথম ডিজিটাল ‘জনশুমারি ও গৃহগণনা ২০২২’-এর প্রাথমিক প্রতিবেদন প্রকাশনা অনুষ্ঠানে এ ফলাফল জানানো হয়। সারাদেশে গত ১৫ জুন একযোগে শুরু হয় জনশুমারি ও গৃহগণনা কার্যক্রম। গত ২১ জুন জনশুমারি শেষ হওয়ার কথা থাকলেও উত্তর-পূর্বাঞ্চলের জেলায় বন্যা শুরু হওয়ায় এসব জেলায় শুমারি কার্যক্রম ২৮ জুন পর্যন্ত চলে।

জনশুমারির প্রতিবেদনে জানানো হয়, দেশের মোট জনসংখ্যা এখন ১৬ কোটি ৫১ লাখ ৫৮ হাজার ৬১৬ জন। যেখানে ৮ কোটি ১৭ লাখ পুরুষ ও ৮ কোটি ৩৩ লাখ নারী। ১২ হাজার ৬২৯ জন তৃতীয় লিঙ্গের মানুষ।

কোন কোন বিভাগের বৈবাহিক অবস্থা কেমন এ তালিকায় গিয়ে দেখা যায়, বরিশাল বিভাগে ২৭ দশমিক ২০ শতাংশ মানুষ অবিবাহিত। এদিক থেকে বরিশালের নিচে অর্থাৎ, বিবাহে অনাগ্রহে মাত্র তিনটি বিভাগ রয়েছে। অপরদিকে বরিশালে বিবাহিত মানুষ ৬৬ দশমিক ৬৬ শতাংশ। এদিক থেকে এ বিভাগের চেয়ে এগিয়ে মাত্র তিনটি জেলা।

সে তুলনায় বরিশাল বিভাগে তালাক শূন্য দশমিক ২৯ শতাংশ। বরিশাল বিভাগে বিবাহ বিচ্ছেদ শূন্য দশমিক ৩১ শতাংশ। এ সংখ্যার নিচে আর কোনো বিভাগ নেই। অর্থাৎ বরিশাল বিভাগে তালাক ও বিচ্ছেদের সংখ্যা সবচেয়ে কম।

error: কপি না করার জন্য আপনাকে ধন্যবাদ।