নিয়মিত বাদাম খেলে কী হয়?
কাঁচা বাদাম নাকি ভাজা বাদাম, কীভাবে খেলে মিলবে উপকার?
বাদাম খেলেই কমবে হৃদরোগের ঝুঁকি

সময় কাটাতে, ছোটখাটো ক্ষুধা মেটাতে কিংবা বন্ধুদের আড্ডায় চায়ের পরে সবচেয়ে বেশি থাকে যে জিনিস তা হলো বাদাম। আমাদের স্বাস্থ্যের জন্য বাদাম খুবই উপকারী। প্রতিদিন বিকেলের দিকে হাল্কা কিছু খেতে ইচ্ছে করছে সবারই? সময় কাটাতে, ছোটখাটো ক্ষুধা মেটাতে কিংবা বন্ধুদের আড্ডায় চায়ের পর সবচেয়ে বেশি থাকে যে জিনিস তা হলো বাদাম। বাদাম খেতে সবারই ভালো লাগে। কেউ কেউ সকালে কাঁচা বাদাম খান। আবার কেউ ভাজা বাদাম, বাদাম মাখা কিংবা মুড়ি দিয়ে বাদাম খান। অনেকেই মুড়ি-বাদাম খেতে পছন্দ করেন।
কারও কারও আবার মুড়ি একেবারেই পছন্দ নয়, তারা ঝাল নুন দিয়ে চিনেবাদামের স্বাদ বেশ উপভোগ করেন। কাছেপিঠে কোথাও বেড়াতে গেলেও ব্যাগে অনেকেই চিনেবাদাম কিনে রেখে দেন। এটি খেলে চটজলদি পেটও ভরে। কিন্তু জানেন কি বাদাম খেলে কি কি উপকার হয় আমাদের?

ডায়াবেটিসের ঝুঁকি কমায়
একটি গবেষণায় দেখা গেছে, বাদাম যদি নিয়মিত খাওয়া যায়, তাহলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে। ফলে ডায়াবেটিসের ঝুঁকি প্রায় ৩০ শতাংশ কমে আসে।

  • কাঁচা বাদাম আমাদের চেহারার ত্বক উজ্জ্বল ও ফর্সা করে ও ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করে।
  • কাঁচা বাদামে আছে প্রচুর পরিমাণে প্রোটিন যা শরীরের শক্তি জোগায়।
  • শরীরের পানি শূন্যতা থাকলে কাঁচা বাদাম পানিতে ভিজিয়ে খেলে শরীরের পানি শূন্যতা দূর হবে।

ক্যানসার নিয়ন্ত্রণ করে
বাদামে ফোলিক অ্যাসিড আর ফাইটিক অ্যাসিড রয়েছে। এই দুই অ্যাসিড কোলন ক্যানসারের মতো রোগ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।

  • ওজন কমাতে কার্যকর কাঁচা বাদাম।
  • রক্তচাপ সমস্যা দূর হয় কাঁচা বাদামে। সেই সঙ্গে শরীরে কোলেস্টেরলের পরিমান নিয়ন্ত্রণ করে।

ওজন নিয়ন্ত্রণ করে
বাদাম নিয়মিত খেলে নিয়ন্ত্রণে থাকে ওজন। এমনই দাবি করা হয়েছে গবেষণায়। কারণ, বাদামে কার্বোহাইড্রেট, ফ্যাট আর প্রোটিন থাকে যথেষ্ট মাত্রায়।

  • একটা বয়সের পর নারীদের আর পিরিয়ড হয় না। একে বলা হয় মেনোপোজ। যেসব নারীর মেনোপোজ হয়ে গেছে তাদের হাড় দূর্বল হয়ে যায়। এসময় নারীর শরীরে অনেক দরকারি হরমোন তৈরি বন্ধ হয়ে যেতে পারে। এক্ষেত্রে তাদের জন্য সাহায্যকারী একটি খাবার হতে পারে কাঁচা বাদাম।
  • কাঁচা বাদামে থাকে ফ্যাট, কার্বোহাইড্রেট, ভিটামিনের মতো নানা উপাদান। এ সব মিলে কাজের ক্ষমতাও বাড়ায়। রোজ যদি অল্প করে কাঁচা বাদাম খাওয়া যায়, তহলে কর্মক্ষমতা এক বারে অনেকটা বেড়ে যেতে পারে।
error: কপি না করার জন্য আপনাকে ধন্যবাদ।