dipu moni

শিক্ষা: এবছর এসএসসি ও সমমানের পরীক্ষাসমূহ শুরু হবে আগামী ১৫ই সেপ্টেম্বর থেকে এবং এইচএসসি আগামী নভেম্বরে শুরু হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী। বন্যার কারনে এসকল পরীক্ষা স্থগীত করা হয়।

রোববার (১৭ জুলাই) দুপুরে সচিবালয়ে সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এ তারিখ ঘোষণা করেন। শিক্ষামন্ত্রী বলেন, সাধারণত এসএসসি পরীক্ষার ২ মাস পর এইচএসসি পরীক্ষা শুরু হয়। কিন্তু এবার সার্বিক পরিস্থিতি বিবেচনায় এসএসসি পরীক্ষার দেড় মাস পর এইচএসসি পরীক্ষা শুরু হবে।

তিনি বলেন, আগস্টের মাঝে বন্যা হওয়ার সম্ভাবনা রয়েছে। এ কারণে আমরা সেপ্টেম্বরের মাঝামাঝি এসএসসি পরীক্ষা শুরু করবো। আর দ্রুতই বোর্ড কর্তৃপক্ষ পরীক্ষার রুটিন প্রকাশ করবে। সিলেট ও সুনামগঞ্জের বন্যাদুর্গত এলাকার শিক্ষার্থীদের মধ্যে যাদের বই নষ্ট হয়ে গেছে, তাদের ২৪ জুলাইয়ের মধ্যে নতুন বই পৌঁছে দেওয়া হবে বলে জানান তিনি।

এ বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা গত ১৯ জুন শুরু হওয়ার কথা ছিল। কিন্তু সিলেট, সুনামগঞ্জসহ দেশের কয়েকটি এলাকায় ভয়াবহ বন্যার কারণে পরীক্ষা শুরুর দুই দিন আগে তা স্থগিত করা হয়। এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট পরীক্ষার্থী ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন। ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা এবং কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে সারা দেশের ২৯ হাজার ৫১৯টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ৩ হাজার ৭৯০টি কেন্দ্রে এসএসসি, দাখিল এবং এসএসসি (ভকেশনাল) পরীক্ষায় অংশ নেওয়ার কথা ছিলো।

error: কপি না করার জন্য আপনাকে ধন্যবাদ।