drupodi

আন্তর্জাতিক: ভারতের রাষ্ট্রপতি হিসেবে গতকাল ২৫ জুলাই শপথ নিয়েছেন দ্রৌপদী মুর্মু। এর মাধ্যমে প্রথম নারী আদিবাসী রাষ্ট্রপতি পেল দেশটি। ইতিহাস থেকে জানা যায়, ১৯৭৭ সাল থেকে ভারতের রাষ্ট্রপতিরা ২৫ জুলাই শপথ নিচ্ছেন। ষষ্ঠ রাষ্ট্রপতি নীলম সঞ্জীব রেড্ডির শপথগ্রহণ থেকে এই যাত্রা শুরু।

সর্বশেষ এই তারিখে শপথ নিলেন দেশটির ১৫তম রাষ্ট্রপতি মুর্মু। তবে এ তারিখেই রাষ্ট্রপতি শপথ নিতেই হবে, এমন কোনো লিখিত বিধান আসলে নেই। মূলত ১৯৭৭ সালের পর সব রাষ্ট্রপতিই পূর্ণ মেয়াদে ক্ষমতায় থাকায় ২৪ জুলাই এক রাষ্ট্রপতি পদ ছাড়ছেন এবং ২৫ জুলাই নতুনজন শপথ নিয়ে আসছেন।

দেশটির প্রথম পাঁচ রাষ্ট্রপতির ক্ষেত্রে এমনটা ছিল না। প্রথম রাষ্ট্রপতি রাজেন্দ্র প্রসাদ শপথ নিয়েছিলেন ১৯৫০ সালের ২৬ জানুয়ারি। তিনি ১৯৬২ সালের ১৩ মে পর্যন্ত এ পদে ছিলেন। এরপর রাষ্ট্রপতি হন সর্বপল্লি রাধাকৃষ্ণন, তিনি নিজের মেয়াদ শেষ করেন। পরবর্তী সময়ের তিন রাষ্ট্রপতি হলেন ফকরুদ্দিন আলী আহমেদ, ভিভি গিরি ও জাকির হুসেন। তাঁদের মধ্যে ভিভি গিরি নিজের মেয়াদ পূর্ণ করেন।

এরপর অস্থায়ী রাষ্ট্রপতি হিসেবে ১৯৭৭ সালের ২৫ জুলাই পর্যন্ত দায়িত্ব পালন করেন বিডি জাট্টি। এর পর থেকে সব রাষ্ট্রপতি নিজেদের পাঁচ বছরের মেয়াদ পূর্ণ করেন। শুধু তাই নয়, সবার মেয়াদ শেষ হয়েছে ২৪ জুলাই।

ষষ্ঠ রাষ্ট্রপতি নীলম সঞ্জীব রেড্ডির পর আট রাষ্ট্রপতিই শপথ নিয়েছেন ২৫ জুলাই। সর্বশেষ দ্রৌপদী মুর্মুও শপথ নিলেন একই তারিখে। রাষ্ট্রপতি নির্বাচনে ৬৪ শতাংশ ভোট পেয়ে জয়ী হয়েছিলেন সাবেক এই স্কুল শিক্ষিকা। একসময় ঝাড়খণ্ড রাজ্যের প্রাদেশিক গভর্নরেরও দায়িত্ব পালন করেন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতৃত্বাধীন এনডিএ জোটের মনোনীত এই প্রার্থী।

পর্যবেক্ষকরা বলছেন, দ্রৌপদী মুর্মুকে রাষ্ট্রপতি বানানোর সিদ্ধান্ত ২০২৪ সালের আসন্ন লোকসভা নির্বাচনে আদিবাসীদের মধ্যে জনপ্রিয়তা বাড়াতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে সাহায্য করবে। সূত্র : হিন্দুস্তান টাইমস ও এএফপি।

error: কপি না করার জন্য আপনাকে ধন্যবাদ।