asad

বিনোদন: ১৯৫৩ সালের আজকের দিনে অর্থাৎ ১৫ই জুলাই ঢাকার পুরানা পল্টনে জন্মগ্রহণ করেন নন্দিত অভিনেতা রাইসুল ইসলাম আসাদ। আজ এই অভিনেতার ৬৯তম জন্মদিন।

বীর মুক্তিযোদ্ধা রাইসুল ইসলাম আসাদ ১৯৭১ সালে দেশমাতৃকার স্বাধীনতা ছিনিয়ে আনতে যখন ডাক পড়েছিল, তখন মুক্তিকামী বীরসেনানীদের সঙ্গে যোগ দিয়েছিলেন। ১৯৭২ সালে বেতার, মঞ্চে ও টেলিভিশনে রাইসুল ইসলাম আসাদের অভিনয়ে যাত্রা হয়। চলচ্চিত্রে তিনি নাম লেখান ১৯৭৩ সালে। খান আতাউর রহমানের ‘আবার তোরা মানুষ হ’ নামের আলোচিত সিনেমাটি ছিল তার প্রথম চলচ্চিত্র।

এরপর ১৯৮০ সালে সালাহউদ্দিন জাকীর ‘ঘুড্ডি’, ১৯৮১ সালে সৈয়দ হাসান ইমামের ‘লাল সবুজের পালা’, ১৯৮৪ সালে কাজল আরেফিনের ‘সুরুজ মিঞা’-সহ এ পর্যন্ত অর্ধ শতাধিকের বেশি সিনেমায় অভিনয় করেন এই গুণী অভিনেতা। চলচ্চিত্রে অভিনয় করে বেশ কয়েকবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন রাইসুল ইসলাম আসাদ। এরমধ্যে পদ্মা নদীর মাঝি (১৯৯৩), অন্য জীবন (১৯৯৫), দুখাই (১৯৯৭), ও লালসালু (২০০১) চলচ্চিত্রে অভিনয়ের জন্য চারবার শ্রেষ্ঠ অভিনেতা বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন আসাদ।

২০০৬ সালে ‘ঘানি’ ও ২০১৩ সালে ‘মৃত্তিকা মায়া’ সিনেমার জন্য পার্শ্ব অভিনেতা হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কারে পুরস্কৃত হয়েছেন তিনি। এছাড়া ৪৫তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারে আজীবন সম্মাননা লাভ করেন। আর ২০২১ সালে বাংলাদেশ সরকার তাকে দেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা একুশে পদকে ভূষিত করে।

error: কপি না করার জন্য আপনাকে ধন্যবাদ।