FB IMG 16584046731741087
জ্বালানি সংকট মোকাবেলায় সরকারের সিদ্ধান্ত অনুযায়ী সারাদেশে প্রতিদিন এলাকাভেদে ১-২ ঘন্টা লোডশেডিং হলেও কুমিল্লা শহরে লোডশেডিং হচ্ছে না। কেন হচ্ছে  না?
জানা যায়, কুমিল্লা শহর ও আশেপাশের এলাকায় ভারতের ত্রিপুরা থেকে বিদ্যুৎ সরবরাহ করা হয় বিধায় লোডশেডিংয়ের ভোগান্তি নাই। কোনো কারণে যদি বিদ্যুৎ গিয়ে থাকে, তবে সেটি কারিগরি সমস্যার কারণে হয়ে থাকতে পারে। লোডশেডিং এর কারণে নয়।

 

FB IMG 16584046731741087

উক্ত সঞ্চালণ লাইন বাংলাদেশের গ্রিডে যুক্ত করা হয় নি। কারণ গ্রিডে যুক্ত করতে HVDC Station নির্মাণে বিশাল অংকের বিনিয়োগ প্রয়োজন। উক্ত লাইন দিয়ে আগত ইলেক্ট্রিসিটির খরচের সাপেক্ষে যা লাভজনক হতো না। তাই কুমিল্লা শহর ও আশেপাশের এলাকায় সরাসরি ভারত থেকে আসা বিদ্যুৎ সরবরাহ করা হয়। এমনটিই জানা গেছে স্কুল অব ইঞ্জিনেয়ারিং সূত্রে।
এই সূত্রের সত্যতা যাচাই করতে পজেটিভ থিঙ্ক বিডি হতে কথা বলা হয় কুমিল্লার অনেক স্হানীয় বাসিন্দাদের সাথে। তারা সকলে নিশ্চিত করেন,  গত দুইদিন খুব বেশি বিদ্যুৎ যায়নি; গেলেও ৫-৭ মিনিটের জন্য।
কুমিল্লা বিশ্ববিদ্যালয় ফার্মেসি বিভাগের ছাত্র জুবারের আহমেদ এর সাথে কথা হয় পজিটিভ থিঙ্ক বিডি’র। তিনি বলেন, ‘কাল-পরশু মাত্র এক-দুইবার বিদ্যুৎ গেছে; যা ৫-৬ মিনিটের জন্য।  এখানে লোডশেডিং হয় না। অন্যান্য জেলায় ১-২ ঘন্টা লোডশেডিং এর খবর শোনা গেলেও আমাদের কুমিল্লায় তেমনটা দেখিনি।’
error: কপি না করার জন্য আপনাকে ধন্যবাদ।