IMG 20220629 120922

অবশেষে সুইডেন-ফিনল্যান্ডকে ন্যাটো জোটের সদস্যে করার সিদ্ধান্তে ভেটো প্রত্যাহার করে নিল তুরস্ক।তুরস্কভিত্তিক গণমাধ্যম এই খবর নিশ্চিত করেছে। সুইডেন-ফিনল্যান্ডে ন্যাটোতে সদস্য করা নিয়ে এতোদিন বিরোধিতা করে আসছিল এরদোয়ান প্রশাসন। গতকাল এক ত্রিপক্ষীয় চুক্তিতে এই সমঝোতায় পৌঁছায় তুরস্ক।

গতকাল ২৮ জুন সুইডেন-ফিনল্যান্ড-তুরস্কের মধ্যে অনুষ্ঠিত এই ত্রিপক্ষীয় বৈঠকে মধ্যস্থতা করেন ন্যাটোর মহাসচিব। ফিনল্যান্ড এবং সুইডেন পিকেকে এবং অন্যান্য সব সন্ত্রাসী সংগঠনের কার্যকলাপ এবং তাদের বৃদ্ধি ছাড়াও এই সন্ত্রাসী সংগঠনগুলির সাথে যুক্ত বা অনুপ্রাণিত গ্রুপ বা নেটওয়ার্কের ব্যক্তিদের কার্যকলাপ রোধ করতে প্রতিশ্রুতিবদ্ধ থাকবে এমন সিদ্ধান্তসহ বেশ কয়েকটি চুক্তি সাক্ষরিত হয় এই ত্রিপক্ষীয় বৈঠকে। বৈঠক শেষে ন্যাটোর মহাসচিব জেনস স্টলটেনবার্গ সংবাদ সম্মেলনে তুরস্ক, সুইডেন এবং ফিনল্যান্ডের মধ্যে ত্রিপক্ষীয় চুক্তিতে যে সমঝোতা স্বাক্ষরিত হয়েছে, তা পড়ে শোনান। চুক্তিমূলক সমঝোতায় ছিল- ন্যাটোর সম্ভাব্য সদস্য হিসেবে ফিনল্যান্ড এবং সুইডেন তুরস্ককে তার জাতীয় নিরাপত্তার হুমকির বিরুদ্ধে পূর্ণ সমর্থন প্রদান করবে।

কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরাতে দেখা যায়, তুরস্কের ভেটো প্রত্যাহারের পরপরই সুইডেন প্রধানমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসন বলেন, সামগ্রিকভাবে সুইডেন এবং সুইডিশ জনগণের নিরাপত্তার জন্য একটি চুক্তি হয়েছে। আমরা আজ একটি দীর্ঘ বৈঠক করেছি; যেখানে সুইডেনের সন্ত্রাসবিরোধী আইনসহ আমাদের নেওয়া সমস্ত ব্যবস্থা সম্পর্কে তুলে ধরেছি। আমরা সুইডেন, ফিনল্যান্ড এবং তুরস্কের মধ্যে এমন একটি চুক্তিতে পৌঁছেছি, যা বর্তমান বিশ্বের অস্থির পরিস্থিতিতে নিরাপত্তার নিশ্চয়তা বাড়াবে।

error: কপি না করার জন্য আপনাকে ধন্যবাদ।