“জানুক সবাই, দেখাও তুমি”-এই স্লোগানকে সামনে রেখে শিক্ষার্থীদের প্রোগ্রামিংয়ের প্রতি আগ্রহী করে তুলতে, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে আবারও অনুষ্ঠিত হতে যাচ্ছে ন্যাশনাল হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা ২০২২। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ থেকে জানানো হয়েছে এবার মোট ২টি বিভাগের অনুষ্ঠিত হবে প্রতিযোগিতাটি। জুনিয়র ক্যাটাগরি (ষষ্ঠ-নবম শ্রেণি) ও সিনিয়র ক্যাটাগরি (দশম-দ্বাদশ শ্রেণি ও পলিটেকনিক প্রথম থেকে চতুর্থ সেমিস্টারের শিক্ষার্থী)
এই দুটি ক্যাটাগরিতে শিক্ষার্থীরা কুইজ অথবা প্রোগ্রামিংয়ের যে কোন একটি প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে। আইসিটি কুইজ প্রতিযোগিতায় এনসিটিবি অনুমোদিত আইসিটি সিলেবাস থেকে এবং আইসিটি বিষয়ক সাধারণ জ্ঞানের প্রশ্ন থাকবে। প্রোগ্রামিং প্রতিযোগিতায় শিক্ষার্থীদের C/C++ অথবা পাইথন প্রোগ্রামিং ভাষা ব্যবহার করে গাণিতিক ও প্রোগ্রামিং সমস্যা সমাধান করতে হবে। আয়োজনের বিস্তারিত নিয়মাবলী জানতেঃ  https://nhspc.net/rules 

 

আরও পড়ুন : মানব পাচার রোধে সত্য নির্ভর এক পুলিশ সুপারের গল্পে নির্মিত শান সিনেমা

ন্যাশনাল হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা ২০২২ এর আইসিটি কুইজ প্রতিযোগিতাটি দুইটি ধাপে অনুষ্ঠিত হবে। প্রথমে অনলাইনে একটি বাছাই (প্রিলিমিনারি) প্রতিযোগিতা আয়োজন করা হবে যেখানে শিক্ষার্থীরা নিজ নিজ বাসা থেকে এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবে। এক্ষেত্রে শিক্ষার্থীরা তাদের নিজেদের ডিভাইস ব্যবহার করে প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে। বাছাই প্রতিযোগিতা থেকে নির্বাচিত শিক্ষার্থীদের নিয়ে ঢাকায় চূড়ান্ত প্রতিযোগিতার আয়োজন করা হবে। চূড়ান্ত প্রতিযোগিতায় আয়োজকরা প্রশ্নপত্র প্রদান করবে এবং সেখানে কোন ধরণের ডিভাইসের প্রয়োজন হবে না।
 রেজিস্ট্রেশন করা যাবে আগামী জুন ২০২২ তারিখ রাত ১১.৫৯টা পর্যন্ত।
রেজিস্ট্রেশন লিংক: online.nhspc.net
error: কপি না করার জন্য আপনাকে ধন্যবাদ।