padma toll

জাতীয়: পদ্মা সেতু উদ্বোধনের পরদিন থেকে খুলে দেওয়া হয় সর্ব সাধারণের চলাচলের জন্য। পদ্মা সেতু দিয়ে ৩০ দিনে ছয় লাখের বেশি যানবাহন পারাপার হয়েছে। এসব যানবাহন থেকে টোল আদায় হয়েছে ৭৬ কোটি টাকার বেশি।

গত ২৫ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা দক্ষিণাঞ্চলের সঙ্গে যোগাযোগ স্থাপনকারী পদ্মা সেতুর উদ্বোধন করেন। এরপর ২৬ জুন থেকে সেতুটি যানবাহন চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। তবে এর পরদিন থেকে পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ করে সরকার।

২৬ জুন থেকে ২৬ জুলাই পর্যন্ত টোল আদায়ের হিসেব দিয়ে পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের একজন কর্মকর্তা জানিয়েছেন, দেশের উত্তরবঙ্গের সঙ্গে রাজধানীর সরাসরি যোগাযোগের লক্ষ্যে যমুনা নদীর ওপর নির্মিত বঙ্গবন্ধু সেতু চালু হয় ১৯৯৮ সালে। প্রথম বছর সেতুটি থেকে ৬২ কোটি টাকা টোল আদায় হয়। অর্থাৎ বঙ্গবন্ধু সেতু চালুর পর প্রথম এক বছরে যে আয় হয়েছিল, পদ্মা সেতুতে প্রথম মাসেই এর চেয়ে বেশি আয় হয়েছে।

সেতু কর্তৃপক্ষ জানিয়েছে, গত ৩০ দিনের হিসাবে সেতুর ওপর দিয়ে প্রতিদিন প্রায় ২০ হাজার যানবাহন পারাপার হয়েছে। তবে প্রথম দিন ও ঈদের সময়ে যানবাহন চলাচল করেছে বেশি।

গত ২৫ জুন পদ্মা সেতু চালুর পর ২৬ জুন থেকে স্বাভাবিক যানবাহন চলাচল শুরু করে। প্রথম দিনেই এযাবত এক দিনে সর্বোচ্চ ৫১ হাজার ৩১৬টি যানবাহন সেতু পারাপার হয়। এর ৭৫ শতাংশই ছিল মোটরসাইকেল। কিন্তু ওই দিন রাতে মোটরসাইকেল দুর্ঘটনার পর সেতু দিয়ে মোটরসাইকেল চলাচল বন্ধ করে দেওয়া হয়।

পরদিন ২৭ জুন যানবাহন চলাচলের সংখ্যা ২৩ হাজারের কাছাকাছি নেমে আসে। মোটরসাইকেল বন্ধের পর সর্বাধিক ৩২ হাজার ৪৪৬টি যানবাহন চলে ঈদুল আজহার পরদিন ১১ জুলাই।

error: কপি না করার জন্য আপনাকে ধন্যবাদ।